আপনি অনলাইন/অফলাইনে নতুন?? তাহলে আপনার জন্য এই লেখাটি - Journalist Md. Saiful Islam (SaifulJournalist)

Breaking

Journalist Md. Saiful Islam (SaifulJournalist)

Md. Saiful Islam is a Bangladeshi Newspaper's Journalist who is working as a Output Editor in Daily Eai Amar Desh Newspaper.

Post Top Ad

Post Top Ad

Monday, November 11, 2019

আপনি অনলাইন/অফলাইনে নতুন?? তাহলে আপনার জন্য এই লেখাটি

আপনি কোনো একটা বিষয়ে একদম নতুন, প্রথম বারের মতো কি শিখছেন??? সেটি অনলাইন/অফলাইন যেভাবেই হোক।
অনলাইনে নতুন??

 আপনি প্রথম অবস্থায় কাউ না কাউকে হুবহু কপি করুন। কোনো ক্রিয়েটিভিটি আপাতত দেখাবেন না। স্রেফ কপি করুন।
তারপর আস্তে আস্তে বুঝার চেষ্টা করুন, যা কপি করলেন, তা কেন বা কিভাবে কাজ করল। এই কেন আর কিভাবে এর উত্তর নিজে যত ক্লিয়ার ভাবে উপলব্ধি করতে পারবেন, ততো আপনি নিজে নিজে এক্সপেরিমেন্ট করার ধাপের দিকে আগাবেন। এখনই আউটপুট দেখে এক্সপার্ট ভাববেন না।
আপনার ওই আন্ডারস্ট্যান্ডিং-কে কাজে লাগিয়ে এবার নিজে নানা রকম নতুন কিছু করতে থাকেন। ইনোভেশন, ক্রিয়েটিভিটি ইচ্ছা মত এবার খাটান। আউটপুট যেমন এক্সপেক্ট করছিলেন, দেখুন তেমন পারছেন কি না। শুরুতেই পারবেন না অনেক সময়। মাথা খাটান। নানা এংগেলে সলিউশন বের করার চিন্তা করুন।
এই যে লার্নিং স্টেজ দিয় পার হচ্ছেন, এটা হল আপনার অভিজ্ঞতা সঞ্চয় করতে করতে নিজেকে দক্ষ করার দিকে এগিয়ে নেয়া। এভাবে নিজের প্রতি কনফিডেন্স ডেভেলাপ করুন।
তারপর, যা শিখলেন, তার চর্চা কিন্তু চালিয়ে যেতে হবে রেগুলার। শিখে ফেলে রাখলে তা কাজে দিবে না। এমন হলে কিছুদিন পর দেখবেন, সব নতুন নতুন লাগে। হতাশা বাড়বে তখন।
এগুলো সব বিষয়ের জন্যই প্রযোজ্য। সময় দিতে হবে কিছু পেতে হলে, নিজেকে একটা পর্যায়ে নিতে হলে। এর কোন বিকল্প নাই।
 মনে রাখবেন There is no SHORTCUT ... this is the truth.
যেটা-ই শিখবেন, ভাসা-ভাসা না জেনে ভাল করে জানুন, বুঝে বুঝে শিখুন। এই শিক্ষা পরে নানাভাবে কাজে দিবে ইনশা-আল্লাহ। আমি কিন্তু শুধু ফ্রীল্যান্সিং এর কথা বলছি না, জীবনের চলার পথের সব ক্ষেত্রের জন্যই বলছি।
লিখাটা উপকারী মনে করলে শেয়ার কইরেন। ধৈর্য নিয়ে পড়ে কেউ যদি একটুও উপকার পান, তবেই এই লিখার সার্থকতা। ভাল থাকবেন ইনশা-আল্লাহ।
Md. Saiful Islam 

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here